চিন্তাভাবনার মৌলিকত্ব কতটুকু দরকার? -সোহায়েব বিন ইসলাম সিয়াম

 মৌলিক চিন্তা 

--------------------


চিন্তাভাবনার মৌলিকত্ব দরকার। মৌলিক চিন্তাভাবনা করার মত লোক দিন দিন কমে যাচ্ছে। 


দশজনের দশটা মত একত্রিত করে সেটাকে বিশ্লেষণ করে আপনি বড়জোর একজন বিশ্লেষক হতে পারেন। কিন্তু মৌলিক চিন্তার ব্যাপারটা সেখানে অনুপস্থিত থেকে যায়।


একটা রাষ্ট্র বা প্রতিষ্ঠান পরিচালনার জন্য মৌলিক চিন্তাবিদ দরকার হয়।  সম্পূর্ণ রূপে নিজের মৌলিক চিন্তাকে প্রকাশ করার জন্য দরকার সাহস ও বুদ্ধিমত্তা।


ধরেন, বর্ণবাদ কিংবা নেপোটিজম নিয়ে আপনার দৃষ্টি ভঙ্গি কি? এখন এটা নিয়ে আপনি না ভেবেই যদি বিভিন্ন আর্টিকেল, বিভিন্ন মানুষের মতামত রিড করা শুরু করেন, আপনি নিজের অজান্তেই বায়াসড হয়ে যাবেন।


এক্ষেত্রে, মৌলিক চিন্তা করার অভ্যাস দূর হয়ে যায়। যেটা হতাশাজনক।


দিনের বেশিরভাগ সময় ফেসবুকে থাকার জন্য, আমরা আমার ইচ্ছেমতো জ্ঞান টাকে আহরন করতে পারিনা। আমরা স্ক্রল করি, যা সামনে আসে, দেখি, আমাদের যা দেখানো হয়, আমরা তাই দেখি। কোনো বিষয়ে নিজের ভাবনা সময় নিয়ে চিন্তা করার আগেই সহস্র মতামত আমাদের সামনে চলে আসে। আমরা তখন সমর্থন দেই অথবা বিরোধীতা পোষণ করি। 


এই 'সমর্থন' ও 'বিরোধীতা' পোষণও আপনার মৌলিক চিন্তার ক্ষেত্রে আপনার অজান্তেই বাঁধার সৃষ্টি করে।

পৃথিবীর সমস্ত মতবাদকে ইগ্নোর করে (যদিও সেটা প্রতিষ্ঠিত মতবাদ হয়) নিজের চিন্তাকে প্রকাশ করার সময় ও ধৈর্য্য যাদের আছে, তারা একটা জাতির সম্পদ।


একটা জাতি মৌলিক চিন্তাহীন মানুষ দ্বারা পরিচালিত হলে, সে জাতির  আপাত দৃষ্টিতে উন্নয়ন  হলেও সেটা কোনো মুগ্ধ করার মত, বিশ্বকে চমকে দেয়ার মত জাতি হতে পারেনা।


মৌলিক চিন্তা বিদের মোট সংখ্যা হইলো একটা জাতির স্বকীয়তা ও সভ্য হওয়ার প্যারামিটার।এরা আপাত দৃষ্টিতে ভ্যালুলেস বলে পরিগণিত হয়, তবে সভ্যতার নতুন যাত্রা কিন্তু এদের হাত ধরেই ময়। কিছুটা তরকারিতে লবনের মত। চোখে পড়েনা তেমন।তবে, না থাকলে সেটার ফলাফল খারাপ হয়।


গবেষণা দরকার, প্রচুর বিজ্ঞানচর্চা দরকার, প্রচুর শিক্ষা ও জ্ঞান আহরন দরকার, সেই সাথে মৌলিক চিন্তার প্রসার দরকার। 


আমাদের দেশে মুক্ত ও মৌলিক চিন্তাকে সেভাবে গূরুত্ব দেয়া হয়না। মৌলিক চিন্তা প্রকাশের জন্য প্লাটফর্ম দরকার। একদম স্কুল লাইফ থেকে বাচ্চাদের এই জগতের সাথে পরিচয় করিয়ে দেয়া ভালো। 


ভাবনা ও চিন্তার জগত, সর্বশ্রেষ্ঠ জগত। যে মানুষ যত মৌলিক চিন্তাকে গূরুত্ব দিয়ে কাজ করে যাবে, সে মানুষ স্বকীয়তার দৃষ্টিকোণ থেকে তত সেরা। 


চিন্তার কোনো জেলখানা নেই। এটা শিশুদের জন্য উন্মুক্ত হওয়া দরকার।


ছোটোকালে যে শিশু, আকাশ কেনো নীল, সূর্য কেনো পুবদিকেই উঠে, এসব প্রশ্ন করে, তার এসব মৌলিক চিন্তার ধারা বজায় রাখলে বড় হয়ে সে অনেক কিছু দিতে পারবে পৃথিবীকে। কিন্তু সমস্যা হইলো, শিশুটা বড় হওয়ার সাথে সাথে এসব মৌলিকতা থেকে সরে গিয়ে মানুষের ও সমাজের তৈরি অদৃশ্য জেলখানায় নিজের অজান্তেই অন্যের চিন্তার উপর ভর করে বেঁচে থাকতে আরম্ভ করে। এভাবে মৃত্যু হয় মৌলিকতার। জাতি হারায় সম্ভাবনার পথগুলো। 


মৌলিক চিন্তাকে প্রসারের জন্য ব্যবস্থা নেয়া দরকার। 


"মৌলিক চিন্তার প্রসার হোক।চিন্তার ভাবনার স্বকীয়তা বজায় থাকুক। মৌলিকতাকে জেলখানায় বন্দী করে রাখা বন্ধ হোক"


ধন্যবাদ।


সোহায়েব বিন ইসলাম সিয়াম

Comments

Popular posts from this blog

তবু কেবলি দৃশ্যের জন্ম হয়

বাংলাদেশের নাটক শিল্পের বর্তমান অবস্থা ও আমার দৃষ্টিভঙ্গি

নির্বাসন (ছোটোগল্প, লেখা : সোহায়েব বিন ইসলাম সিয়াম)