ছুটির গল্প (ছোটো গল্প- সোহায়েব বিন ইসলাম সিয়াম)

 কাঁকনকে আমি সুন্দরী কাঁকন বলে ডাকতাম সব সময়। 


অনেকদিন পর বিবাহিত কাঁকনকে দামী গহনা আর শাড়ি পরা অবস্থায় দেখে চোখ ঝলসে যাওয়ার মত অবস্থা আমার। এখন সুন্দরী বলে ডাকতে একটু সংকোচ বোধ হচ্ছে। কারো অধিকারের ব্যাপার স্যাপার আছে। বিবাহিত কাকন বলে কথা! 


সুন্দরী  কাঁকনের ইচ্ছে ছিলো - উচ্চশিক্ষার জন্য স্কলার শিপ নিয়ে বিদেশে চলে যাবে। স্কলারশিপ না পেলেও বড়লোক জামাইয়ের সাথে বিদেশে সেটল হওয়ার ব্যবস্থা চলছে তার। দিপু'র খুব শখ ছিলো ডাক্তারি পড়ার।  দিপু'র আশা পূরণ হয়েছে। আর  সাধনের ঠিক ঠিকানা ছিলো না।ভবঘুরের মত ঘুরে বেড়াতো।সেই ভবঘুরে  সাধন সম্ভবত আজকের সবচে বড় চমক। দেশের সেরা বিশ জন বিজনেস আইকনের মধ্যে সে একটা।


অনেক দিন পর আড্ডায় সবাইকে দেখে ভালো লাগছে।সবার স্বপ্ন পূরণ পূরণ হয়েছে।কেউ কেউ চাওয়ার চেয়ে বেশি পেয়েছে।


মনে পড়ছে, সে দিনগুলোর কথা। দু বেলা খাবার,  বিকালে চা সিগারেট  আর কিছু স্বপ্ন খেয়ে রোজ জীবনধারণ করতাম আমরা।প্রায় আড্ডায় নিজেদের স্বপ্ন গুলো নিয়ে আলোচনা করতাম। আর কাঁকনের গান তো থাকতোই!


ওহ আচ্ছা ,  আমার কথা তো আপনাদের বলা হয়নি এখনও।আমি হতে চেয়েছিলাম কবি। শব্দের সাথে খেলা করার মোহে মোহাবিষ্ট ছিলাম সবসময়। আমার চোখে সফলতার সংজ্ঞা আলাদা ছিলো ওদের থেকে।


আমি তো ভাবি, ওদের মধ্যে সবচে সফল আমি। আমার সফলতা মাপার প্যারামিটার আমি কাউকে দেইনি কখনো।একটা কবিতা প্রসব করতাম আর জগতের সকল পরিতৃপ্তি আমার দুয়ারে এসে ভীড় করতো! এজন্য নিজেকে সফল বলতাম সবসময়। এখনো বলতে পারি, তবে ইচ্ছে করেনা!


যাই হোক, আড্ডা'য় সবাইকে দেখে বেশ ভালো লাগছে। সুন্দরী কাঁকন বলে উঠলো,


"সিয়ামকে খুব মনে পড়ছে! ওর কত না কবি হওয়ার শখ ছিলো! ওর কথা মনে হলে আমার কান্না পায়।সুন্দরী কাঁকন ছাড়া কখন ডাকতো না আমায়"


কাঁকনের গলার স্বরে কি যেনো একটা আক্ষেপ! এটা কি না পাওয়ার আক্ষেপ? ও কি আমায় চাইতো? আমি কি ওকে চাইতাম? 


দীপু বললো, "হঠাৎ ওকে হারিয়ে ফেললাম কি করে, বিশ্বাস হয়না"


সাধন বললো, "ওর কবিতাগুলো প্রকাশ করবো আমি। ওর খাতাগুলো আমার কাছে আছে।" 


হঠাৎ আড্ডার পরিবেশ ভারী হয়ে উঠলো। কাউকে কিছু বলতে চেয়েও চুপ করে থাকলাম।


কারো মুখে কোনো কোনো কথা নেই৷ সবাই নিশ্চুপ।আমি উঠে পড়লাম।


একটু সময়   নিয়ে পৃথিবীতে এসেছিলাম সবাইকে দেখে মনটা ভালো করবো বলে। উল্টো মন খারাপ করে ফিরে যাচ্ছি।


কাঁকন আমাকে ভুলে যাক।ভালো থাকুক সে। আমিও পৃথিবী থেকে ছুটি নিয়ে ভালোই আছি।


আর আমার কবিতাগুলোও! 


ছুটির গল্প

সোহায়েব বিন ইসলাম সিয়াম

২৭/০৭/২০২০

Comments

Popular posts from this blog

তবু কেবলি দৃশ্যের জন্ম হয়

বাংলাদেশের নাটক শিল্পের বর্তমান অবস্থা ও আমার দৃষ্টিভঙ্গি

নির্বাসন (ছোটোগল্প, লেখা : সোহায়েব বিন ইসলাম সিয়াম)